সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতি আরও খারাপ হওয়ায় যুক্তরাজ্য ছাড়া ইউরোপ সহ আরও ১২ টি দেশের যাত্রীদের উপর বাংলাদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি বাংলাদেশ সরকার। ৩ এপ্রিল থেকে এই নতুন নির্দেশনা কার্যকর করা হবে।

১২ টি দেশের তালিকায় আছে - আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক এবং উরুগুয়ে।

নতুন নির্দেশিকা ৩ এপ্রিল সকাল ১২ টা থেকে ১৮ এপ্রিল  অবধি কার্যকর থাকবে, আজ বৃহস্পতিবার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) চলমান কোভিড -১৯ পরিস্থিতি পর্যালোচনা শেষে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উল্লিখিত দেশ সমূহ থেকে তফসিলযুক্ত যাত্রী বিমান চালনা করা বিমান সংস্থাগুলি কেবল এই পরিবহণ চলাকালীন যাত্রীদের টার্মিনাল ভবনের অভ্যন্তরে কোয়ারেন্টিন থাকার শর্ত সাপেক্ষে শুধুমাত্র ট্রানজিট যাত্রী বাংলাদেশে বহন করার অনুমতি পাবে।

বিমানবন্দর পরিচালক সংস্থার  ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান বলেছেন: "নিষিদ্ধ দেশগুলতে শুধুমাত্র বিশেষ ও কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে।"

ভ্যাকসিন নেয়ার পাশাপাশি বাংলাদেশে ভ্ৰমনিচ্ছুক সকল যাত্রীদের পিসিআর ভিত্তিক কোভিড -১৯ নেগেটিভ সনদ দেখতে হবে। যা কিনা উড্ডয়নের ৭২ ঘন্টা আগে করানো হয়েছে।

তবে, কোন যাত্রীর মধ্যে কোভিড -১৯ এর কোনও লক্ষণ সনাক্ত / পর্যবেক্ষণ করা হলে, তাকে তার নিজস্ব ব্যয়ে সরকারী সুবিধা বা সরকার অনুমোদিত হোটেলে  ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

আজ বাংলাদেশে কোভিড -১৯ রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘন্টায়  প্রায় ৬,৪৬৯ জন করোনা আক্রান্ত হয়েছে যা এখন পর্যন্ত এক দিনের মধ্যে সর্বোচ্চ।

এছাড়াও, সারা  দেশে আরও ৫৯জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, যা এই রোগে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যু হার। গতবছর ২৬ আগস্ট ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ  ৫৪ জন মৃত্যু বরণ করেছিলেন।