করোনা ভাইরাস (COVID-19) বিস্তৃতি রোধে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের স্থগিতাবস্থা ২৮ মে পর্যন্ত বাড়ালো টার্কিশ এয়ারলাইন্স। জনস্বাস্থ্য রক্ষার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে এই বিমান সংস্থাটি।

এর আগে সংস্থাটি সকল আন্তর্জাতিক ফ্লাইট ২০ মে এবং অভ্যন্তরীণ বিমান ১ মে পর্যন্ত স্থগিত করেছিল।

অভ্যন্তরীণ রুটের ১৪ টি মহানগরগুলিতে বিমান চলাচল সীমাবদ্ধ করেছে বিমান সংস্থাটি। আদানা, আঙ্কারা, আন্টালিয়া, দাইয়ারবাখর, এরজুরুম, গাজিয়ন্তেপ, ইস্তাম্বুল, ইজমির, কায়সারী, কোন্যা, মালত্যা, সামসুন, ট্র্যাবজোন এবং ভ্যান- এই শহর গুলোতে সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে।

“আমরা জানি এটি কঠিন, তবে আমাদের এই সংগ্রামে জয়ের জন্য ধৈর্য ধরতে হবে এবং আরও কিছুটা সময় নিতে হবে” টুইট করেছেন টার্কিশ এয়ারলাইন্সের সিইও বিলাল।

২১ দিনের মধ্যে তুরস্কে সর্বনিম্ন সংখ্যক নতুন COVID-19 কেস রেকর্ড করার একদিন পরে জাতীয় পতাকাবাহী বিমানের এই ঘোষণাটি আসে।

বাংলাদেশ সহ ৬৯ টি দেশের নাগরিকরা, যারা গত ১৪ দিনে করোনা আক্রান্ত দেশ থেকে ভ্রমন করেছেন অথবা এই দেশগুলিতে গিয়েছিলেন, সেসব যাত্রীদেরকে তুরস্কে প্রবেশের অনুমতি দেওয়া হবে না এবং তাদের বিমানে আরোহণের অনুমতি দেওয়া হবে না। অন্যথায়, তুরস্কে আসার পরে তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখা হবে।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে COVID-19 নামক ভাইরাসটি উদ্ভূত হয়ে এখন পর্যন্ত কমপক্ষে ১৮৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ভাইরাসটিকে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করা হয়েছে। এবং এই মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ শিল্পগুলির মধ্যে রয়েছে পর্যটন শিল্প।

ইউএস এবং ইউরোপে সর্বাধিক সংখ্যক সংক্রমন সহ, বিশ্বব্যাপী ৩.০৬ মিলিয়নেরও বেশি মানুষ সংক্রামিত হয়েছে এই ভাইরাসটিতে।