করোনা ভাইরাসের কারণে নিষেধাজ্ঞার তিন মাসেরও বেশি সময় পর প্রথমবারের মতো বাংলাদেশে শিডিউল ফ্লাইট পরিচালনা করছে সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক উড়োজাহাজ সংস্থা এমিরেটস এয়ারলাইন্স। বুধবার রাত টা ৫২ মিনিটে এমিরেটস এর ইকে -৫৮৫ বাংলাদেশী যাত্রীদের নিয়ে বিমান বন্দর ত্যাগ করে। বৃহস্পতিবার দুবাইয়ের স্থানীয় সময় ভোর টায় সেখানে অবতরণ করে বিমানটি।

ঢাকা থেকে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে এমিরেটস এয়ারলাইন্স। এক্ষেত্রে যাত্রীদের যাতায়াতের জন্য থাকছে বোয়িং ৭৭৭-৩০০ ইআর। এমিরেটসের অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও ট্রাভেল এজেন্টদের মাধ্যমে টিকিট কেনা যাবে। দুবাই হয়ে ইউরোপ, আমেরিকা মধ্যপ্রাচ্যের বিভিন্ন গন্তব্যে যেতে পারবেন বাংলাদেশ থেকে ভ্রমণ ইচ্ছুক যাত্রীরা। বিভিন্ন দেশে ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ থাকায় যাত্রীদের নির্দিষ্ট গন্তব্যে প্রবেশের জন্য ইমিগ্রেশনসহ নির্ধারিত অন্যান্য শর্তাবলী পূরণ করা বাধ্যতামূলক।

তবে বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করলেও করোনা পরিস্থিতি বিবেচনা করে কার্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ফলে যাবতীয় তথ্য, সেবা সমস্যা সমাধানের জন্য কল সেন্টার যাত্রীদের একমাত্র ভরসা।

এমিরেটস কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রী কর্মীদের নিরাপত্তার জন্য এমিরেটস যাত্রীদের সৌজন্যমূলকভাবে হাইজিন কিট দিচ্ছে। এর মধ্যে রয়েছে মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার এন্টিব্যাক্টেরিয়াল ওয়াইপস।

উল্লেখ্য, ২১ জুন থেকে এমিরেটসকে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার অনুমতি দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) তবে তিন দিন সময় নিয়ে ২৪ তারিখ থেকে ফ্লাইট চালু করে সংস্থাটি।

গ্রাহকদের সহায়তায় এমিরেটসের কল সেন্টার (০১৬১৪৫৫২৩১০-১৪, ০১৩১৩৪৫০২৫১-৫৩) শনি থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।

এদিকে জুলাইয়ের আগ পর্যন্ত শুধু দুবাইয়ে ট্রানজিট নিয়ে বিভিন্ন গন্তব্যে ভ্রমণের সুযোগ পাবেন ঢাকার যাত্রীরা। তবে ইউএই নাগরিকরা দুবাই আসা-যাওয়া করতে পারবেন। এছাড়া দুবাই ভ্রমণের জন্য বিদেশি নাগরিকদের কোভিড-১৯ স্বাস্থ্যবিমা পলিসি থাকা বাধ্যতামূলক।