আগামী  জুলাই থেকে বাংলাদেশে চালু হচ্ছে তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স   শারজাহ-এর এয়ার এরাবিয়ার আন্তর্জাতিক ফ্লাইট। ১৯ জুন, শুক্রবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বাসস কে এই তথ্য নিশ্চিত করেছেন।

মফিদুর রহমান জানান, ‘সিএএবি তুরস্কের টার্কিশ এয়ারলাইন্সকে জুলাই থেকে ইস্তাম্বুল-ঢাকা-ইস্তাম্বুল রুটে ফ্লাইট পরিচালনা করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ভিত্তিক বাজেট ক্যারিয়ার এয়ার এরাবিয়াকেও অনুমতি দেয়ার পরিকল্পনা করা হয়েছে।

করোনা মহামারির কারণে প্রায় তিন মাস ফ্লাইট স্থগিতাদেশের পর গত ১৬ জুন থেকে বাংলাদেশ সীমিত আকারে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে। প্রাথমিকভাবে, সরকার জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমানটি ঢাকা-লন্ডন-ঢাকা রুটে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে এবং কাতার এয়ারওয়েজকে দোহা-ঢাকা-দোহা রুটে তিনটি সাপ্তাহিক ফ্লাইট পরিচালনা করার অনুমতি দিয়েছে। কাতার এয়ারওয়েজ ১৬ জুন থেকে কেবল ট্রানজিট যাত্রী বহনের শর্তে ফ্লাইট পরিচালনা শুরু করে, তবে বিমান ২১ জুন থেকে লন্ডনের রুটে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। দুই মাসেরও বেশি সময় পর জুন থেকে বাংলাদেশ সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট কার্যক্রম পুনরায় শুরু করে।