আজ মঙ্গলবার থেকে যুক্তরাজ্য ও কাতারে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।দীর্ঘ আড়াই মাস পর এই ঘোষণা দিলো সংস্থাটি। আজ থেকে ঢাকা–দোহার রুটে ফ্লাইট চালু হলেও বিমানের লন্ডন ফ্লাইট চলাচল শুরু হবে ২১ জুন থেকে।

বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারএক বলেন, যুক্তরাজ্যে বিমান লন্ডন ম্যানচেস্টার রুটে সপ্তাহের সাত দিনই ফ্লাইট পরিচালনা করত।তবে এখন একটি করে ফ্লাইট প্রতি সপ্তাহে ঢাকা থেকে  লন্ডন এর উদ্দেশ্যে ছেড়ে যাবে, আপাতত ম্যানচেস্টারে যাবে না কোন ফ্লাইট ।বেবিচকের অনুমতি সাপেক্ষে ২১ জুন থেকে লন্ডন রুটে বিমানের ফ্লাইট চলবে।

এদিকে  আজ থেকে চালু হচ্ছে কাতার এয়ারওয়েজ এর ঢাকা–দোহার রুটে ফ্লাইট। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিজুর রহমান বলেন, সোমবার দিবাগত রাতেই কাতার এয়ারওয়েজের ফ্লাইট আসছে ঢাকায় ।প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে এই বিমান  সংস্থাটি । তবে কাতার এয়ারওয়েজের ট্রানজিট যাত্রীরাই  কেবল চলাচল করতে পারবেন।যুক্তরাজ্যে কেবল মাত্র  বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চলাচলের অনুমতি মিলেছে ।

করোনাভাইরাসের সংক্রামন রোধে  গত ২১ মার্চ থেকে চীন ছাড়া সব আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেবিচক।পরবর্তীতে বেশ কয় দফায় সময় বাড়িয়ে তা  ১৫ জুন করা হয়।