করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ যোগ হয়েছে আরও নয়টি দেশ! এ নিয়ে মোট ১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মালেশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা বার্নামা জানায়, মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হয়েছে—বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া। এর আগে মঙ্গলবার ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের ওপর এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

রয়টার্স জানায়, দীর্ঘমেয়াদি অভিবাসন পাস হোল্ডার যেমন: স্থায়ী বাসিন্দা, মালয়েশীয় নাগরিকদের বিদেশি স্বামী বা স্ত্রী এবং সরকারের বিশেষ ‘মালয়েশিয়া মাই সেকেন্ড হোম’ প্রবাসী কর্মসূচির আওতায় যারা আছেন তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

মালয়েশিয়ার মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, "১ লাখ ৫০ হাজারেরও বেশি করোনা রোগী আছে এমন সব দেশকে নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।"

এছাড়া তিনি জানান, তালিকাভুক্ত দেশগুলো থেকে মালয়েশিয়ার নাগরিকদের দেশে ফিরবার ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই। তবে দেশে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিনে বাধ্যতামূলকভাবে থাকতে হবে।

গত মার্চ মাস থেকেই করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধ জারি করে মালয়েশিয়া।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত মালেশিয়ায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৯ হাজার ৩৭৪ জন। মারা গেছেন ১২৮ জন।