কেরালায় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান।

শুক্রবার (৭ আগস্ট) সন্ধ্যায় দুবাই থেকে ১৯১ জন যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানটি কোঝিকোড় বিমানবন্দরে রানওয়েতে ল্যান্ড করার সময় পিছলে যায়। ঘটনাস্থল থেকে মেলা ছবিতে দেখা গিয়েছে বিমানটি দু'টুকরো  হয়ে রানওয়ে ও তার বাইরেও ছড়িয়ে পড়েছে।

জানা যাচ্ছে, IX 1344 বিমানটিতে ১৭৪ জন যাত্রী, ১০ শিশু, ২ পাইলট ও ৫ কেবিন ক্রু ছিলেন, যাদের বেশ কিছু যাত্রী আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। দুর্ঘটনায় ঘটনাস্থলেই পাইলট এবং আরও ৪ জনের মৃত্যু হয়েছে। তবে এই পর্যন্ত কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

বন্দে ভারত মিশনের আওতায় করোনাভাইরাস মহামারীর সময়ে  দুবাই থেকে প্রবাসী ভারতীয়দের দেশে নিয়ে আসছিল বিমানটি। জানা গিয়েছে এদিন সন্ধ্যায় অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে ৩০ ফুট গভীর একটি খাদে পড়ে যায় বিমানটি।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটর‍্যাডার ২৪ অনুসারে, বিমানটি বিমানবন্দরে বেশ কয়েকবার চক্কর কেটেছিল এবং অবতরণের জন্য দু'বার চেষ্টাও করেছিল।

অসামরিক বিমান মন্ত্রক (ডিজিসিএ) সূত্রে জানা যাচ্ছে, ”একটি খাদে পড়ে যায় বিমানটি। ভেঙে দু’টুকরো হয়ে গিয়েছে। অনেকে বেঁচে গিয়েছেন”। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, শুক্রবার রাত ৮টা ১৫ মিনিট নাগাদ দুর্ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রবল বৃষ্টির জেরে রানওয়েতে অবতরণের সময় পিছলে যায় বিমানটি। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বিমানটির পাইলটের মৃত্যু হয়েছে। সহ-পাইলট গুরুতরভাবে জখম হয়েছেন। দুর্ঘটনাস্থলে ধোঁয়া দেখতে পেয়েছেন বলেও জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।