তুলে নেওয়া হচ্ছে কাতার ও যুক্তরাজ্যে ফ্লাইট চলাচল নিষেধাজ্ঞা। ১৫ জুনের পর চালু হতে পারে এই দুই রুটের ফ্লাইট।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা মেনে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে বেবিচক। প্রাথমিকভাবে কেবল যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট পরিচালনার করা হবে । পর্যায়ক্রমে বাকি দেশগুলোর ক্ষেত্রেও তা উঠিয়ে নেওয়া হবে নিষেধাজ্ঞা ।

নিষেধাজ্ঞা বাতিল হলে আগামী সপ্তাহ নাগাদ  ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি ফ্লাইট চালু করতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে কাতারে শুধুমাত্র  ট্রানজিট যাত্রী নিতে পারবে বাংলাদেশী এয়ারলাইন্সগুলো; নিষেধাজ্ঞা রয়েছে বাংলাদেশী যাত্রী প্রবেশের উপর।

করোনা মহামারীর ঝুঁকির কারণে এ মুহূর্তে বাংলাদেশী এয়ারলাইন্সগুলোকে প্রবেশাধিকার দিতে আগ্রহী নয় সংযুক্ত আরব আমিরাত। তবে এয়ারলাইন্সগুলো বাংলাদেশ থেকে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে দেশটি; কিন্তু বাংলাদেশের জন্য নিষেধাজ্ঞা না ওঠানোয় তাদেরকে অনুমতি দিতে আগ্রহী নয় বেবিচক। ফলে খুব শীঘ্রই এই রুটের বিমান চলাচলের সম্ভবনা নেই।

বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বাংলানিউজকে বলেন, "দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। তবে আগামী সপ্তাহ নাগাদ যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলের যে নিষেধাজ্ঞা রয়েছে, তা উঠিয়ে নেওয়া হবে। এছাড়া, অন্য আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালুর নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে আমরা কাজ করছি।"

তিনি বলেন, ‘যেসব দেশ বাংলাদেশি এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলের অনুমতি দেবে না, সেসব দেশের এয়ারলাইন্সকে বাংলাদেশে ফ্লাই করার অনুমতি দেওয়া হবে না।’

চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই জানানো হবে বলে জানান এ কর্মকর্তা।

২১ মার্চ থেকে চীন ছাড়া অন্য আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় এমন সিদ্ধান্ত  নেওয়া  হয়েছিলো। ১৫ জুন পর্যন্ত এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।