আগামীকাল থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে স্থগিতাদেশ শিথিল রে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

আগামীকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে বিধিনিষেধ আংশিক তুলে নেয়া হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কারোনাভাইরাসের কারণে ৬ মাস বিমান চলাচল বন্ধ থাকার পর রবিবার নতুন এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সংবাদ সংস্থা, আরব নিউজে প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, উপসাগরীয় অঞ্চলের স্থায়ী নাগরিক ও সৌদি আরবে আবাসনের অনুমতি বা ভিসা আছে— এমন নাগরিকেরা কাল থেকে সৌদি আরবে ভ্রমণের অনুমতি পাবেন। এছাড়া সৌদি সরকারি কর্মী বা সেনাসদস্য, কূটনীতিক ও তাদের পরিবার, দূতাবাসের কর্মী, শিক্ষার্থী ও চিকিৎসার জন্য আসা মানুষও সৌদিতে ঢুকতে ও বাইরে যেতে পারবেন।

তবে বাংলাদেশিরা আগামীকাল থেকে সৌদিতে যেতে পারবে কি না, তা জানা যায় নি।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, সৌদি নাগরিকদের জন্য আকাশ, স্থল জলপথে ভ্রমণের সব ধরনের বিধিনিষেধ ২০২১ সালের  জানুয়ারির পর থেকে তুলে নেয়া হবে। ডিসেম্বর মাসে ব্যাপারে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।

এদিকে একই বিবৃতিতে ওমরাহ পালনের জন্য অনুমতির বিষয়ে পরে ঘোষণা দেয়া হবে বলে জানানো হয়েছে। কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে গত মার্চে ওমরাহ স্থগিত করে সৌদি আরব। হজ্জ্ব পালন করা হয় সীমিত আকারে

গত মার্চে সৌদি আরব আন্তর্জাতিক সব ফ্লাইট স্থগিত করে। এতে অনেক নাগরিক বিদেশে আটকে পড়েন। সৌদি আরবে পর্যন্ত লাখ ২৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন হাজার ২০০ জনের বেশি।