ভ্রমন নিষেধাজ্ঞার অবসান হওয়ায় এবং আন্তর্জাতিক অভ্যন্তরীণ সকল ফ্লাইট পুনরায় চালু হওয়ায় ১৭ আগস্ট আন্তর্জাতিক ভ্রমণ উন্মুক্ত করবে নেপাল। এই সপ্তাহের শুরুতে মন্ত্রিসভার বৈঠকের পর সেখানকার সরকার এই ঘোষণা দেয়।

সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে শরতের ট্রেকিংয়ের মৌসুম শুরুর ঠিক আগে এই পদক্ষেপটি নেয়া হলো, সাধারণত বছরে নেপাল সফরকারী ১.২ মিলিয়ন বিদেশী পর্যটকদের একটি তৃতীয়াংশই যে সময়টাতে আসে।

মন্ত্রণালয়ের সচিব কেদার বাহাদুর অধিকারী বলেছেন, “১৭ আগস্ট থেকে স্বাস্থ্য সুরক্ষা বিধি অনুসরণ করে পর্যটন সম্পর্কিত সমস্ত কার্যক্রম আবার শুরু করার পরিকল্পনা করছে মন্ত্রণালয়”। সংশ্লিষ্টদের সাথে পরামর্শ নিয়ে সুরক্ষা নীতিমালা চূড়ান্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

সরকারী মন্ত্রীরা বলেছেন যে এই সিদ্ধান্তের পেছনে মূল কারণ হচ্ছে দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। নেপালের পর্যটন বেসামরিক বিমান চলাচল মন্ত্রনালয় জানিয়েছে, তারা এখন বিমানের প্রবেশের প্রক্রিয়াগুলোতে এবং যাত্রাপথে যাত্রীবাহী বিমানের সুরক্ষা নীতিমালা কার্যকর করবে।

মার্চ থেকে নিয়মিত ফ্লাইটগুলি স্থগিত করা হয়েছিল, যখন কোভিড-১৯ এর বিস্তার রোধে দেশজুড়ে বিমানবন্দরগুলি বন্ধ করা হয়েছিল।

প্রাথমিকভাবে, কোভিড-১৯ মহামারী দ্বারা কম সংখ্যক আক্রান্ত দেশগুলি থেকে ফ্লাইট চালু করা হবে। কোন দেশগুলি প্রথমে থাকবে সে বিষয়ে সরকার বিস্তারিত জানায়নি, তবে ধীরে ধীরে আরও দেশ যুক্ত হবে বলে জানা গেছে।

আগস্ট থেকে নেপালে আগত সকল ভ্রমণকারীদের অবশ্যই স্বাস্থ্য বিষয়ক সার্টিফিকেট বহন করতে হবে যা প্রমাণ করবে যে তারা কোভিড -১৯ মুক্ত।

আন্তর্জাতিক ভ্রমণ আবার শুরু করার ক্ষেত্রে কোনও সেল্ফ-কোয়ারান্টাইন বিধি এখনও চূড়ান্ত করেনি নেপালি সরকার। তবে আসন্ন ভ্রমনের মৌসুমে হয়তো ১৪ দিনের কোয়ারানটাইন কার্যকর করা হবে।