টানা তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে দুবাইয়ের পর্যটন শিল্প। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলেও জুলাই থেকে তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দুবাই সরকার।

ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্টের শীর্ষ কমিটির উদ্ধৃতি দিয়ে রোববার আমিরাতের মিডিয়া সেন্টার লিখেছে, ‘ জুলাই থেকে দুবাই পর্যটকদের স্বাগত জানাবে।পর্যটকদের জন্য স্বাস্থ্যবিধি মেনে চলার একটি তালিকাও প্রকাশ করেছে তারা যা মানতে হবে শহরে ঢোকা সকল বহিরাগতদের

দুবাই গণমাধ্যম বিভাগ রোববার জানিয়েছে,অবশ্যই সতর্কতামূলক পদক্ষেপ সুরক্ষা প্রক্রিয়া মেনে  দুবাইয়ে প্রবেশ করতে হবে পর্যটকদের। দুবাইয়ে এখন যারা আসবেন তাদের সম্প্রতি করোনাভাইরাস টেস্টে নেগেটিভ হয়েছেন তা প্রমাণিত হওয়ার সনদপত্র দেখাতে হবে। ছাড়া পৌঁছানোর পর পরই তাদের দুবাই বিমানবন্দরে করোনা পরীক্ষার মুখোমুখি হতে হবে। যদি কারো টেস্টের ফলাফল পজিটিভ আসে, তাদের ১৪ দিনের আইসোলেশনে থাকতে হবে।

দুবাইয়ে ভ্রমণের ৯৬ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করতে হবে পর্যটকদের। এছাড়া  ভ্রমণকারীদের থাকতে হবে আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা। এরপর ফোনে একটি বিশেষ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সেখানে পর্যটকদের বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। সেই সাথে পূরণ করতে হবে একটি বিশেষস্বাস্থ্য ঘোষণা ফর্ম

স্থানীয় নাগরিক বাসিন্দারা মঙ্গলবার থেকে বিদেশে ভ্রমণের অনুমতি পাবেন বলেও জানিয়েছে দুবাই গণমাধ্যম কার্যালয়। আর সোমবার থেকেই রেসিডেন্সি ভিসা পাওয়া বিদেশিরা ফিরতে পারবেন দুবাইয়ে।

পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৪৫ হাজার, মারা গেছেন ৩০২ জন।