করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট ২১ মে থেকে ৯টি রুটে ফের ফ্লাইট চালু করছে প্রতিষ্ঠানটি বুধবার এক বিবৃতিতে তারা এই তথ্য জানিয়েছে।

এই বিবৃতিতে বলা হয়, আগামী ২১ মে থেকে লন্ডন হিথ্রু, ফ্রাঙ্কফুর্ট, প্যারিস, মিলান, মাদ্রিদ, শিকাগো, টরোন্টো, সিডনি ও মেলবোর্নে নির্ধারিত শিডিউল অনুযায়ী ফ্লাইট চালু করবে তারা। এছাড়া, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার যাত্রীদের দুবাই সংযোগ দেয়ারও প্রস্তাব দিয়েছে এমিরেটস কর্তৃপক্ষ।

দুবাইতে লকডাউন শিথিল করে দেয়ার পরেরদিনই এ ঘোষণা দিয়েছে এয়ারলাইন কর্তৃপক্ষ

নির্ধারিত শিডিউলে ফ্লাইট চালুর পাশাপাশি দেশে ফিরতে ইচ্ছুক পর্যটক এবং দেশবাসীদেরকে ফিরিয়ে আনার জন্য এম্বেসিগুলোর সাথে যোগাযোগ রাখছে এমিরেটস

ফ্লাইট চালুর প্রস্তুতি হিসেবে যাত্রী এবং কর্মচারীদের নিরাপত্তার লক্ষ্যে সতর্কতা বাড়িয়েছে এই এয়ারলাইন

আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, লকডাউন শিথিলের অংশ হিসেবে এখন থেকে দুবাইয়ের সব হোটেল ও সরকারি পার্ক খুলে জনসাধারণের জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। তবে পার্কে এক জায়গায় পাঁচজনের বেশি জড়ো হওয়া যাবে না।

এছাড়া হোটেলের অতিথিদের জন্য বেসরকারি সমুদ্র সৈকতও খুলে দেয়া হয়েছে। তবে সেখানেও পর্যাপ্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। দুবাইয়ে ট্রাম ও ফেরি সার্ভিসও পুররায় চালু করা হয়েছে। তবে শহরটিতে মসজিদ, নাইটক্লাব ও সরকারি সমুদ্র সৈকত এখনও বন্ধ রাখা আছে

করোনাভাইরাস প্রতিরোধে গত ৫ এপ্রিল থেকে লকডাউন শুরুর পাশাপাশি জারি করা হয় ২৪ ঘণ্টার কারফিউ। গত ২৪ এপ্রিল সে নিষেধাজ্ঞা শিথিল করে কারফিউ কমিয়ে রাতে আট ঘণ্টায় নামিয়ে আনা হয়। এছাড়া ধারণক্ষমতার ৩০ শতাংশ জনসমাগমের শর্তে সব রেস্টুরেন্ট-শপিংমলও খুলে দেয়া হয়েছে।